Tuesday, May 21, 2024
টেক নিউজরিভিউ

1000 হাজার টাকার মোবাইল | কম দামে ভালো ফোন

যদিও বর্তমান যুগ স্মার্টফোনের যুগ, তবে এখনো আমরা নিজ নিজ প্রয়োজনে বিভিন্ন কাজেই বাটন ফোন ব্যবহার করে থাকি। যেমন অনেকেই আছেন যারা প্রয়োজন ব্যতীত ঘরের বাইরে স্মার্টফোন ব্যবহার করা নিরাপদ বোধ করেন না। সেক্ষেত্রে তারা বাটন ফোন ব্যবহারেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। আবার আমাদের বয়োজ্যেষ্ঠ মানুষজনদের ক্ষেত্রেও দেখা যায়, স্মার্টফোনের চেয়ে  বাটন ফোন ব্যবহারেই তারা বেশি পছন্দ করেন। তাই এখনো মানুষের বিভিন্ন প্রয়োজনেই বাটন ফোন ব্যবহার করতে হয়। আজকে আমরা বাটন ফোন তথা 1000 হাজার টাকার মোবাইল বা কম দামে ভালো ফোন গুলো সম্পর্কে জানবো।

অবশ্যই পড়বেন

রেডমি 10C বাংলাদেশ প্রাইস

রেডমি ৯ বাংলাদেশ প্রাইস

১০-১২ হাজার টাকার মোবাইল

ভালো ক্যামেরা ফোন ২০২২

ওয়ালটন এল২১ | Walton L21

ওয়ালটন এল২১ - Walton L21

1000 হাজার টাকার মোবাইল বা কম দামে ভালো ফোন এর কথা বললে, শুরুতেই বলতে হয় ওয়ালটন এল২১ এর কথা। বাংলাদেশের জনপ্রিয় প্রতিষ্ঠান ওয়ালটনের এই মোবাইলটি খুবই হালকা এবং চমৎকার একটি মোবাইল। ওয়ালটন এল২১ এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, মোবাইলটিতে আপনি দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকাপ(Backup) পাবেন। তাছাড়া পাচ্ছেন ডুয়েল টর্চলাইট। ২০১৭ সালে লঞ্চ(Launch) হওয়া এই মোবাইলটি এখনো মানুষের পছন্দের তালিকায় রয়েছে।

ওয়ালটন এল২১ মোবাইলটিতে, জাভা সফটওয়্যার ব্যবহার করা হয়। মোবাইলটিতে প্রাইমারি ক্যামেরা বা ব্যাক ক্যামেরা রয়েছে। তাছাড়া আপনি মোবাইলটিতে ১৬ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন। আরো রয়েছে ১৮০০ mAh লিথিয়াম-আয়ন ব্যাটারি। তাছাড়া এটিতে আপনি এফএম রেডিওও ব্যবহার করতে পারবেন। 

আরো রয়েছে বিরক্তিকর বা বিপদজনক বা স্প্যাম নাম্বারগুলো “ব্ল্যাকলিস্ট”(Blacklist) করার সুবিধা। কানেক্টিভিটির জন্য রয়েছে USB Cable এবং ব্লুটুথ। মোবাইলটির বর্তমান বাজার মূল্য মাত্র ৮৫০ টাকা। 

মাইসেল বি৯ | Mycell Bee9

মাইসেল বি৯ - Mycell Bee9

1000 হাজার টাকার মোবাইল তথা কম দামে ভালো ফোনের মধ্যে আরেকটি উল্লেখযোগ্য মোবাইল হলো মাইসেল বি৯। এর ডিজাইনটি বেশ সুন্দর। এটি খুব সহজেই বহনযোগ্য৷ মাইসেল বি৯ মোবাইলটিতে জাভা সফটওয়্যার ব্যবহার করা হয়। তাছাড়া রয়েছে, ব্যাক বা রিয়ার(Rear) ক্যামেরা। আপনি এই মোবাইলটিতে ৮ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন।

মাইসেল বি৯ মোবাইলটিতে থাকছে ১০০০ mAh ব্যাটারি। সাথে রয়েছে ডুয়েল টর্চলাইট, ব্ল্যাকলিস্ট অপশনের মতো দারুণ সব ফিচার্স। তাছাড়া বিনোদনের মাধ্যম হিসেবে রয়েছে অডিও এবং এফএম রেডিও। রেডিও শোনার পাশাপাশি আপনি আপনার মেমোরি কার্ডে গান লোড করে অডিও থেকেও গান শুনতে পারবেন।

মাইসেল প্রতিষ্ঠানের এই মোবাইলটি কয়েক বছর আগে লঞ্চ হলেও এখনো এটির যথেষ্ট চাহিদা রয়েছে। বর্তমানে এর মূল্য মাত্র ৮৯০ টাকা।

ওয়ালটন অলভিও এল১২ | Walton OLVIO L12

ওয়ালটন অলভিও এল১২ - Walton OLVIO L12

1000 হাজার টাকার মোবাইল এর মধ্যে আরেকটি কম দামে ভালো ফোন হলো ওয়ালটন অলভিও এল১২। এটি খুবই লাইটওয়েট(Lightweight) এবং এর ডিজাইনটি বেশ স্টাইলিশ। ওয়ালটন অলভিও এল১২ ডিভাইসে জাভা সফটওয়্যার ব্যবহার করা হয়। মোবাইলটিতে রয়েছে ১.৭৭” ডিসপ্লে। সাথে রয়েছে ব্যাক ক্যামেরা, অডিও এবং এফএম রেডিও৷

মোবাইলটিতে আপনি ৮ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন। আরো থাকছে ৮০০ mAh লিথিয়াম-আয়ন ব্যাটারি। তাছাড়া আপনি দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকাপ পাবেন। মোবাইলটির আরো কিছু আকর্ষণীয় ফিচার হচ্ছে, ডুয়েল টর্চলাইট, ব্ল্যাকলিস্ট অপশন ইত্যাদি৷

ওয়ালটন অলভিও এল১২ ২জি(2G) নেটওয়ার্ক সমর্থনযোগ্য। কানেক্টিভিটির জন্য রয়েছে microUSB 2.0, ৩.৫ মি.মি হ্যাডফোন জ্যাক, ব্লুটুথ ইত্যাদি।

২০১৫ সালের ডিসেম্বরে লঞ্চ হওয়া ওয়ালটন প্রতিষ্ঠানের এই মোবাইলটির বর্তমান বাজার মূল্য মাত্র ৮২০ টাকা।

সিম্ফনি বি১২ | Symphony B12

সিম্ফনি বি১২ - Symphony B12

কম দামে ভালো ফোন তথা 1000 হাজার টাকার মোবাইল এর মধ্যে আরেকটি জনপ্রিয় মোবাইল হলো সিম্ফনি বি১২। ২০১৪ সালে লঞ্চ হওয়া এই মোবাইলটির মূল্য মাত্র ৮২০ টাকা। এই মোবাইলের ডিজাইনটি বেশ নান্দনিক। সিম্ফনি বি১২ মোবাইলে জাভা সফটওয়্যার ব্যবহার করা হয়। এছাড়াও থাকছে ১.৭৭” ডিসপ্লে এবং ০.০৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা।

সিম্ফনি বি১২ মোবাইলটিতে রয়েছে ৩২ এমবি RAM এবং ২৪ এমবি ROM। এছাড়াও আপনি এটিতে ৮ জিবি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবে। বিনোদনের জন্য অডিও, এফএম রেডিও, গেমস এগুলোতো থাকছেই। আরো থাকছে ৮০০ mAh লিথিয়াম-আয়ন ব্যাটারি।

এই মোবাইলটি ২জি নেটওয়ার্ক সমর্থনযোগ্য। তাছাড়া সিম্ফনি বি১২ মোবাইলটিতে আপনি আরো পাবেন ব্লুটুথ, USB, ডুয়েল টর্চলাইট, ডুয়েল সিম ব্যবহারের সুযোগ, ব্ল্যাকলিস্ট অপশন, ৩.৫ মি.মি হ্যাডফোন জ্যাক ইত্যাদি আকর্ষণীয় ফিচার্স।

ওয়ালটন এল১০ | Walton L10

ওয়ালটন এল১০ - Walton L10

1000 হাজার টাকার মোবাইল এবং কম দামে ভালো ফোন এর ভিতর অন্যতম হলো ওয়ালটন এল১০। ওয়ালটন প্রতিষ্ঠানের এই মোবাইলটি খুবই হালকা একটি মোবাইল। এর ডিজাইনটিও বেশ আকর্ষণীয়। মোবাইলটি ২০১৭ সালের জুনে লঞ্চ হলেও এখনো বাজারে এর প্রচুর চাহিদা রয়েছে। এর বর্তমান বাজার মূল্য ৮১০ টাকা।

ওয়ালটন এল১০ মোবাইলে আপনি পাবেন ১.৭৭” ডিসপ্লে, রেজুলেশন হচ্ছে TFT ১২৮ × ১৬০ পিক্সেলস। আরো রয়েছে ব্যাক ক্যামেরা, ডুয়েল টর্চলাইট এবং এফএম রেডিও। সাথে পাচ্ছেন ৮০০ mAh লিথিয়াম-আয়ন ব্যাটারি, যা দীর্ঘক্ষণ ব্যাকাপ দিতে সক্ষম। এটিতে আপনি ১৬ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন। কানেক্টিভিটির জন্য রয়েছে USB, ব্লুটুথ এবং GPRS ইন্টারনেট সংযোগ ব্যবস্থা।

সিম্ফনি বিএল৯৭ | Symphony BL97

সিম্ফনি বিএল৯৭ - Symphony BL97

1000 হাজার টাকার মোবাইল কিংবা কম দামে ভালো ফোন, যাই বলুন না কেন সিম্ফনি বিএল৯৭ মোবাইলটিকে আপনার পছন্দের বিকল্প হিসেবে রাখতেই পারেন। সিম্ফনি বিএল৯৭ এ আপনি পাবেন ১.৭৭” QQVGA ডিসপ্লে, রেজুলেশন ১২৮ × ১৬০ পিক্সেলস। বডি ডাইমেনশন হচ্ছে, ১১৫ × ৫০ × ১৪.৭ মি.মি। আরো পাচ্ছেন ডুয়েল সিম ব্যবহারের সুবিধা, ০.০৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, অডিও, এফএম রেডিও, ৩২ এমবি RAM এবং ৩২ এমবি ROM, কল রেকর্ডার, টর্চলাইট ইত্যাদি আকর্ষণীয় ফিচার্স। তাছাড়া মোবাইলটিতে আপনি ৩২ জিবি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন।

সিম্ফনি বিএল৯৭ মোবাইলটিতে, HTML5 সফটওয়্যার ব্যবহার করা হয়। আরো রয়েছে ১৭০০ mAh ব্যাটারি, যা সহজেই রিমুভেবল। কানেক্টিভিটির জন্য থাকছে ৩.৫ মি.মি হ্যাডফোন জ্যাক, microUSB 2.0, GPRS ইন্টারনেট সংযোগ ইত্যাদি।

মোবাইলটির তিনটি Colour Version রয়েছে। যথা : কালো, কালো ও লাল, কালো ও সোনালি। এর বর্তমান বাজার মূল্য মাত্র ৯১০ টাকা৷

আইটেল আইটি২১৭১ | Itel it2171

আইটেল আইটি২১৭১ - Itel it2171

আইটেল আইটি২১৭১ কম দামে ভালো ফোন কিংবা 1000 হাজার টাকার মোবাইল এর মধ্যে খুবই কার্যকরী। এই মোবাইলটিতে আপনি পাবেন দারুণ কিছু ফিচার্স, যেমন : ডুয়েল সিম ব্যবহারের সুযোগ, ব্ল্যাকলিস্ট অপশন, ১.৭৭” Quarter QVGA ডিসপ্লে, ৩২ এমবি RAM ও ৩২ এমবি ROM, ৩২ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করতে পারার সুবিধা, টর্চলাইট, ০.৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ১ মেগাহার্টজ প্রসেসর ইত্যাদি৷

মোবাইলটিতে বিনোদনের জন্য রয়েছে গেমস, অডিও, এফএম রেডিও ইত্যাদি। আরো ব্যবহার করা হয় ১০০০ mAh লিথিয়াম-আয়ন নন-রিমুভেবল ব্যাটারি৷ কানেক্টিভিটির জন্য USB এবং ৩.৫ মি.মি হ্যাডফোন জ্যাক ব্যবহার করা হয়। মোবাইলটির আরো কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে সুপার ব্যাটারি মোড, প্রাইভেসি লক, ভাইব্রেশন মোড ইত্যাদি৷ মোবাইলটি আপনি বর্তমানে মাত্র ৯৯০ টাকাতেই বাজারে পাবেন।

সিম্ফনি বিএল৬০ | Symphony BL60

সিম্ফনি বিএল৬০ - Symphony BL60

1000 হাজার টাকার মোবাইল এবং কম দামে ভালো ফোন হিসেবে বিএল৬০ এর জুড়ি নেই। মোবাইলটিতে আপনি পাবেন ১.৮” ডিসপ্লে এবং ডুয়েল সিম ব্যবহারের সুযোগ। সফটওয়্যার হিসেবে জাভা ব্রাউজার ব্যবহার করা হয়। এছাড়াও পাবেন ০.০৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ২৪ এমবি RAM ও ৩২ এমবি RAM, ৩২ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহারের সুবিধা, টর্চলাইট, কল রেকর্ডার, ইত্যাদি ফিচার্স।

এর সাথে বিনোদনের মাধ্যম হিসেবে পাবেন বিভিন্ন রকম গেমস খেলার সুবিধা, অডিও, এফএম রেডিও ইত্যাদি৷ সিম্ফনি বিএল৬০ মোবাইলে ১৮০০ mAh রিমুভেবল ব্যাটারি ব্যবহার করা হয়। সাথে পাবেন দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকাপ। কানেক্টিভিটির জন্য রয়েছে USB, ব্লুটুথ ইত্যাদি৷ এর বর্তমান বাজার মূল্য মাত্র ৯৯০ টাকা।

শেষ কথা

1000 হাজার টাকার মোবাইল বা কম দামে ভালো ফোন গুলো এখনও আমাদের বিভিন্ন কাজেই ব্যবহারের প্রয়োজন হয়। তাই বাটন ফোনের যুগ এখনো শেষ হয়ে যায় নি, বরং এখনো এই ফোনগুলো আমাদের অনেক কাজে লাগে। স্থান, সময় অনুযায়ী ফোনের মূল্য কম-বেশি হতে পারে। তাই মোবাইল কিনার সময় এই বিষয়টি মাথায় রাখা জরুরী।

তৌহিদ

ABOUT TOUHID

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *