Sunday, April 14, 2024
টেক নিউজরিভিউ

ভালো ক্যামেরা ফোন ২০২২ | কম দামে ভালো ফোন

বর্তমান সময়ে স্মার্টফোন সব বয়সী মানুষের জীবনেরই একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে পরেছে। স্মার্টফোনের এতো জনপ্রিয়তার কারণ হলো এর আকর্ষণীয় সব ফিচার্স এবং অসাধারণ সব সুযোগ-সুবিধা। কারো হয়তো এমন স্মার্টফোন পছন্দ যার ক্যামেরা পারফরম্যান্স ভালো৷ আবার কারো এমন স্মার্টফোন পছন্দ যার গ্যামিং পারফরম্যান্স অসাধারণ৷ আবার কারো ল্যাগিং কম হয়(Lagging) এমন স্মার্টফোন পছন্দ। মানুষের এরকম সব চাহিদা পূরণ করার মতো স্মার্টফোনই প্রতিনিয়ত বাজারে আসছে। আজকে আমরা ভালো ক্যামেরা ফোন ২০২২ তথা ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ অর্থাৎ, এই বছরের জনপ্রিয় কম দামে ভালো ফোন গুলো সম্পর্কে জানবো।

অবশ্যই পড়বেন

সফল ইউটিউবার হওয়ার টিপস

রেডমি 10C বাংলাদেশ প্রাইস

রেডমি ৯ বাংলাদেশ প্রাইস

১০-১২ হাজার টাকার মোবাইল

কম দামে ভালো ফোন

কম দামে ভালো ফোন

আসলে “কম দাম” বিষয়টি একেকজনের জন্য একেক রকম। কারো জন্য হয়তো ৩০ হাজার টাকা অনেক কিছু, আবার কারো জন্য ৫০ হাজার টাকাও খুব বেশি কিছু না। সুতরাং, এই বিষয়টি আসলে সম্পূর্ণই মানুষের আর্থিক অবস্থার উপর নির্ভর করছে।

তবে আমাদের বাংলাদেশে আমরা সাধারণত এমন মোবাইল পছন্দ করি যার মূল্য ১৫০০০ টাকার মধ্যে এবং যা মূল্য অনুযায়ী ভালো সেবা দিয়ে থাকে। অর্থাৎ, ১৫০০০ টাকার মধ্যে যে স্মার্টফোনগুলো ভালো সার্ভিস দিয়ে থাকে, সেগুলোকেই আমরা কম দামে ভালো ফোন বলে থাকি। তাই আজকে আমরা কম দামে ভালো ফোন অর্থাৎ, ১৫০০০ টাকার মধ্যে ভালো ক্যামেরা ফোন ২০২২ সম্পর্কেই মূলত জানবো। 

১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ

১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ

বর্তমানে অনেক কম মূল্যেও ভালো ভালো স্মার্টফোন পাওয়া যায়। আপনার বাজেট যেমনই হোক, আজকাল এতো ভালো ভালো স্মার্টফোন বাজারে এসেছে যে আপনি আপনার বাজেটের মধ্যে ভালো স্মার্টফোনই পাবেন। যেমন ধরুন আপনার বাজেট ১৫০০০ টাকা এবং আপনি এই বাজেটের মধ্যে ভালো ক্যামেরা ফোন কিনতে চাচ্ছেন। সেক্ষেত্রে আপনার জন্য ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ এ অনেকগুলো রয়েছে। নিচে আমরা ১৫০০০ টাকার মধ্যে ভালো ক্যামেরা ফোন ২০২২ নিয়ে আলোচনা করবো।

রিয়েলমি ৩ প্রো | Realme 3 Pro

রিয়েলমি ৩ প্রো - Realme 3 Pro

ভালো ক্যামেরা ফোন ২০২২ তথা কম দামে ভালো ফোন কিংবা ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ যাই বলা হোক না কেন, সর্বপ্রথমে বলতে হয় রিয়েলমি ৩ প্রো এর কথা। এই ডিভাইসটির ক্যামেরা পারফরম্যান্স এক কথায় অসাধারণ। রিয়েলমি ৩ প্রোতে আপনি পাচ্ছেন, ডুয়েল ব্যাক ক্যামেরা, ১৬ মেগাপিক্সেল IMX519 প্রাইমারি সেন্সর + ৫ মেগাপিক্সেল ডেপথ(Depth) সেন্সর। সাথে পাচ্ছেন ২৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

তাছাড়া আপনি Ultra HD Mode ব্যবহার করে ৬৪ মেগাপিক্সেলের ছবিও তুলতে পারবেন। আর Night Mode ব্যবহার করে কম আলোতেও স্পষ্ট এবং ভালো ছবি তুলতে পারবেন। এছাড়াও আপনি রিয়েলমি ৩ প্রো ক্যামেরা ব্যবহার করে সুপার স্লো-মোশন(Slow-motion) ভিডিওও করতে পারবেন।

রিয়েলমি ৩ প্রোতে আপনি ডুয়েল সিম এবং অপারেটিং সিস্টেম হিসেবে Android 9.0(Pie), Color OS 6 ব্যবহার করতে পারবেন। সাথে রয়েছে ২.২ গিগাহার্জ Octa-Core Processor  এবং Snapdragon 710 চিপসেট৷ আরো থাকছে ৬.৩” FHD+ ডিসপ্লে। ডিভাইসটি খুব দ্রুত চার্জ হয় এবং এর রয়েছে ৪০৪৫ mAh লিথিয়াম-আয়ন ব্যাটারি।

রিয়েলমি ৩ প্রোয়ের (৪জিবি RAM / ৬৪ জিবি ROM) এবং (৬ জিবি RAM / ১২৮ জিবি ROM) দুইরকম ভার্সন রয়েছে। এর মধ্যে রিয়েলমি ৩ প্রো(৪/৬৪) ভার্সনটি আপনি পাবেন মাত্র ১৫,০০০ টাকায়। তাই অসাধারণ ক্যামেরা সার্ভিস এবং অন্যান্য সেবা উপভোগ করতে, আপনি এই ডিভাইসটিকে আপনার পছন্দের তালিকায় রাখতেই পারেন। 

রেডমি নোট ৮ প্রো | Redmi Note 8 Pro

রেডমি নোট ৮ প্রো - Redmi Note 8 Pro

ভালো ক্যামেরা ফোন ২০২২ এবং ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ তথা কম দামে ভালো ফোন হিসেবে রেডমি নোট ৮ প্রো এর যথেষ্ট সুনাম রয়েছে। রেডমি নোট ৮ প্রোতে আপনি পাবেন চারটি রিয়ার(Rear) ক্যামেরা, ৬৪ মেগাপিক্সেল স্যামসাং GW1 সেন্সর + ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা(Wide Angle Camera) + ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর + ২ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা। সাথে থাকছে ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

রেডমি নোট ৮ প্রোতে আপনি আরো পাবেন ৬.৫৩” FHD+ ডিসপ্লে। সাথে পাচ্ছেন Gorilla Glass 5 Protector এবং ওয়াটার ড্রপ নচ। অপারেটিং সিস্টেম Android 9.0(Pie) যা Android 11 এ আপগ্রেড করা সম্ভব, MIUI 12.5। আরো পাবেন, ২×২.০৫ গিগাহার্জ Octa-Core Processor এবং Mediatek Helio G90T চিপসেট। এছাড়াও রয়েছে লিথিয়াম-পলিমার ৪৫০০ mAh ব্যাটারি।

রেডমি নোট ৮ প্রো ডিভাইসটির (৬ জিবি RAM/৬৪ জিবি ROM), (৬ জিবি RAM/১২৮ জিবি ROM), (৮ জিবি RAM/ ১২৮ জিবি ROM), এরকম তিনটি ভার্সন রয়েছে। তন্মধ্যে (৬/৬৪) ভার্সনটি বর্তমানে আপনি ১৫,০০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন। খুব শিগগিরই (৬/১২৮) ভার্সনটিও আপনি এই বাজেটের মধ্যেই পাবেন।

জিওমি এমআই এ৩ | Xiaomi MI A3

জিওমি এমআই এ৩ - Xiaomi MI A3

কম দামে ভালো ফোন বা ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ – এমন মোবাইলের মধ্যে জিওমি এমআই এ৩ এর কথা না বললেই নয়। জিওমি এমআই এ৩ তে আপনি পাচ্ছেন ট্রিপল ব্যাক ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর + ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা। আরো পাচ্ছেন ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। তাই ভালো ক্যামেরা ফোন ২০২২ এর তালিকায় এটি অবশ্যই থাকবে।

এছাড়াও ডিভাইসটির রয়েছে ৬.০৮” HD+ AMOLED ডিসপ্লে, Android OS, v9.0 (Pie) অপারেটিং সিস্টেম, Snapdragon 665 চিপসেট। আরো রয়েছে ৪০৩০ mAh লিথিয়াম-পলিমার ব্যাটারি। কানেক্টিভিটির(Connectivity) জন্য আপনি পাচ্ছেন NFC, ৩.৫ মি.মি হেডফোন জ্যাক, ব্লুটুথ ভার্সন v5.0, USB – Type C পোর্ট। এই মোবাইলের আরেকটি আকর্ষণীয় ফিচার হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এছাড়াও রয়েছে ফেস আনলকিং(Face Unlocking) এর মতো আকর্ষণীয় ফিচার।

জিওমি এমআই এ৩ এর (৪জিবি RAM / ৬৪ জিবি ROM) এবং (৬ জিবি RAM / ১২৮ জিবি ROM) দুইরকম ভার্সন রয়েছে। এর মধ্যে (৪/৬৪) ভার্সনটির বর্তমান বাজারমূল্য মাত্র ১৪,৩৭৩ টাকা। এতো সুলভ মূল্যে দারুণ সব ফিচার্স পেতে আপনিও মোবাইলটি ব্যবহার করে দেখতে পারেন।

ভিভো জেড১ প্রো | Vivo Z1 Pro

ভিভো জেড১ প্রো - Vivo Z1 Pro

১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ এবং ভালো ক্যামেরা ফোন ২০২২ এর মধ্যে বর্তমানে জনপ্রিয় হলো ভিভো জেড ১ প্রো। এই ডিভাইসটিতে আপনি পাচ্ছেন তিনটি রিয়ার ক্যামেরা, ১৬ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর + ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সাথে ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা তো থাকছেই।

ভিভো জেড ১ প্রোতে রয়েছে ৬.৫৩” FHD+ ডিসপ্লে। অপারেটিং সিস্টেম হিসেবে Android 9.0 (Pie), যা Android 10 এ আপগ্রেড করা সম্ভব এবং Funtouch 10 ব্যবহার করা হয়। সাথে রয়েছে ২×২.৩ গিগাহার্জ Octa-Core Processor, Snapdragon 712 চিপসেট।

কানেক্টিভিটির জন্য রয়েছে, 4G VoLTE, ওয়াই-ফাই, ব্লুটুথ ভার্সন v5.0, USB 2.0 OTG, GPS/A-GPS, ৩.৫ মি.মি হ্যাডফোন জ্যাক ইত্যাদি৷ এছাড়াও থাকছে, লিথিয়াম-পলিমার ৫০০০ mAh ব্যাটারি৷ ডিভাইসটির বেশ কিছু আকর্ষণীয় ফিচার রয়েছে, যেমন : ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এক্সেলেরোমিটার সেন্সর, গায়রো(Gyro) সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, কম্পাস সেন্সর ইত্যাদি। কম দামে ভালো ফোন হিসেবে এটির বেশ সুনাম রয়েছে।

ভিভো জেড ১ প্রো ডিভাইসটির (৪ জিবি RAM/৬৪ জিবি ROM), (৬ জিবি RAM/৬৪ জিবি ROM), (৬ জিবি RAM/ ১২৮ জিবি ROM), এই তিনটি ভার্সন রয়েছে। তন্মধ্যে (৪/৬৪) ভার্সনটি আপনি বর্তমানে ১৫,০০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন। নিকট ভবিষ্যতে হয়তো তা আরো কমে আসতে পারে।

স্যামসাং গ্যালাক্সি এম৩০এস | Samsung Galaxy M30s

স্যামসাং গ্যালাক্সি এম৩০এস - Samsung Galaxy M30s

বর্তমান সময়ের আরেকটি বহুল জনপ্রিয় স্মার্টফোন হলো স্যামসাং গ্যালাক্সি এম৩০এস। ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ এবং ভালো ক্যামেরা ফোন ২০২২ – সবকিছুই আপনি পাবেন স্যামসাং গ্যালাক্সি এম৩০এস ডিভাইসটিতে। এটিতে আপনি পাবেন তিনটি রিয়ার ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ৫ মেগাপিক্সেল ডেপথ সেন্সর + ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সাথে থাকছে ২৪ মেগাপিক্সেল সেন্সর সেলফি ক্যামেরা।

স্যামসাং গ্যালাক্সি এম৩০এস ডিভাইসে লিথিয়াম-পলিমার 6000 mAh ব্যাটারি ব্যবহার করা হয়। আরো রয়েছে ৬.৪” Super AMOLED ডিসপ্লে। অপারেটিং সিস্টেম হিসেবে Android 9.0 (Pie), যা Android 11 এ আপগ্রেড করা সম্ভব, One UI 3.0 ব্যবহার করা হয়। এছাড়াও থাকছে, Exynos 9611 চিপসেট৷ তাছাড়া ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এক্সেলেরোমিটার সেন্সর, গায়রো সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, কম্পাস সেন্সরের মতো দারুণ সব ফিচার্স তো থাকছেই।

বর্তমানে ডিভাইসটির (৪ জিবি RAM/৬৪ জিবি ROM), (৪ জিবি RAM/১২৮ জিবি ROM), (৬ জিবি RAM/ ১২৮ জিবি ROM), এই তিনটি ভার্সন বাজারে রয়েছে। এগুলোর মধ্যে (৪/৬৪) ভার্সনটি বর্তমানে ১৫,০০০ টাকার মধ্যেই বাজারে পাওয়া যাচ্ছে। তাই এই কম দামে ভালো ফোন টি আপনার পছন্দের তালিকায় থাকলে, আপনি নিশ্চিন্তেই এটি ক্রয় করতে পারেন।

অপ্পো কে ১ | Oppo K1

অপ্পো কে ১ - Oppo K1

ভালো ক্যামেরা ফোন ২০২২ এর মধ্যে সবার প্রথম পছন্দ থাকে অপ্পোর স্মার্টফোনগুলো। তেমনি একটি ভালো ক্যামেরা কোয়ালিটি সমৃদ্ধ ফোন হচ্ছে অপ্পো কে ১। ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ এর কথা বলা হলে, সেখানে অবশ্যই অপ্পো কে১ থাকবে। অপ্পো কে ১ ডিভাইসে আপনি পাচ্ছেন, ১৬ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল ডুয়েল ব্যাক ক্যামেরা সেট-আপ। সাথে আরো থাকছে LED Flash। আরো পাচ্ছেন, ২৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

ডিভাইসটিতে আরো রয়েছে ৬.৪” Super AMOLED ডিসপ্লে। অপারেটিং সিস্টেম Android 8.1(Oreo), ColorOS 5.2। আরো থাকছে, Snapdragon 660 চিপসেট এবং ৪×২.০ গিগাহার্জ Octa-Core Processor। এই ডিভাইসটির একটি অন্যতম আকর্ষণীয় ফিচার হচ্ছে Corning Gorilla Glass 5 প্রটেকশন।

কানেক্টিভিটির জন্য 4G VoLTE, ওয়াই-ফাই 802.11 a/b/g/n/ac, ব্লুটুথ ভার্সন v5.0, microUSB 2.0 OTG, GPS/A-GPS, ৩.৫ মি.মি হ্যাডফোন জ্যাক, GLONASS ইত্যাদি ব্যবহার করা হয়৷ এছাড়াও ডিভাইসটিতে আপনি পাবেন, লিথিয়াম-পলিমার ৩৬০০ mAh ব্যাটারি৷ স্মার্টফোনটির আরো কিছু আকর্ষণীয় ফিচার হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এক্সেলেরোমিটার সেন্সর, গায়রো সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, কম্পাস সেন্সর ইত্যাদি।

অপ্পো কে ১ এর (৪জিবি RAM / ৬৪জিবি ROM) এবং (৬ জিবি RAM / ৬৪জিবি ROM) দুইরকম ভার্সন রয়েছে। এর মধ্যে (৪/৬৪) ভার্সনটির বর্তমান বাজারমূল্য মাত্র ১৪,৪১৯ টাকা। তাই কম দামে ভালো ফোন পেতে চাইলে, এই ডিভাইসটিও আপনার একটি ভালো বিকল্প হতে পারে।

শেষ কথা

ভালো ক্যামেরা ফোন ২০২২, কম দামে ভালো ফোন, ১৫০০০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল বাংলাদেশ – যাই বলা হোক না কেন, তন্মধ্যে এগুলোয় সবার উপরে থাকবে। তবে এই ক্ষেত্রে একটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে যে, মোবাইল ফোনের দাম প্রতিনিয়তই পরিবর্তিত হয়। আজ কোনো মোবাইলের মূল্য আর দুই মাস পর সেই মোবাইলের মূল্যের মধ্যে আকাশ-পাতাল বেশ-কম হতে পারে। তাই আপনার বাজেট অনুযায়ী মোবাইল কিনতে হলে আপনাকে সবসময়ই এই বিষয়গুলো খবরাখবর রাখতে হবে, যাতে সুযোগ এলেই আপনি আপনার পছন্দের স্মার্টফোনটি ক্র‍য় করতে পারেন।

তৌহিদ

ABOUT TOUHID

One thought on “ভালো ক্যামেরা ফোন ২০২২ | কম দামে ভালো ফোন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *